বাংলাদেশের মুদ্রার নাম টাকা হলো কীভাবে?

এই ইতিহাসটা বেশ মজার।

taka এর ছবির ফলাফল


তবে প্রশ্নে সামান্য ভুল আছে, বাংলাদেশ তাদের মুদ্রার নাম অফিশিয়ালি টাকা রেখেছে,কারন বাংলা ভাষায় মুদ্রার নাম টাকা হিসাবে প্রচলিত। সেকারনে পশ্চিমবঙ্গের বাঙালিরাও টাকা শব্দটা ব্যাবহার করে।


এবার আসি মূল উত্তরে


শত বছর আগে বাজার মানে ছিলো নদীর তীরে কয়েকটা ছনের ঘর, আর একটা কাঠের টুলে বসে থাকা শেঠ মহাশয়। শেঠ শব্দটার মানে শ্রেষ্ঠ। শেঠ মশায়ের কাজ ছিলো পারিশ্রমিকের পরিবর্তে মুদ্রার সঠিক বিনিময় মূল্য বের করে দেয়া। তখন মুদ্রা তৈরি হতো সোনা রূপা তামা ইত্যাদি ধাতু দিয়ে, শেঠ মশায় কোনো এক ধাতব পাতে সেই টাকা বাড়ি মেরে বুঝতে পারতেন এর কতটা ধাতু আর কতটা খাদ।এর মাধ্যমে তিনি বলতেন  এই মুদ্রা দ্বারা কতটুকু খরিদ করা সম্ভব।


শেঠ মশায় যখন বাড়ি মারতেন, তখন "টং" করে একটা শব্দ হতো।তখন  থেকে "টংকা" শব্দটার প্রচলন। সেই টংকা থেকে বিবর্তিত হয়ে বর্তমান সময়ের  "টাকা" শব্দের উৎপত্তি।


সম্রাট বা রাজারা নিজের নামে টাকা ছাপাতেন । যেখান থেকে মুদ্রন করা হতো তার নাম দেয়া হয়  "টাকশাল"। টাকা বস্তুটা মুদ্রিত হতো বলে ''মুদ্রা" শব্দটির উৎপত্তি।


সম্রাট জাহাঙ্গীরের টাঁকশালে মুদ্রিত স্বর্ণমুদ্রা



অপ্রাসঙ্গিক হলেও সাধারণ লোকের ব্যাবহৃত মুদ্রা সম্পর্কে জানিয়ে রাখি।ধাতব মুদ্রার দাম ছিলো অনেক বেশি, সাধারনরা এর ব্যাবহার কদাচিৎ করতো। তারা বিনিময় করার ক্ষেত্রে কড়ি ব্যাবহার করতো, একধরনের সামুদ্রিক শামুকের খোলস, অতি অল্প মূল্যের মুদ্রা।






কড়ি দিয়ে মালপত্র কেনা যেতো দেখে "মালকড়ি" শব্দটাও ব্যাবহৃত হয়।


৭০০ খ্রিস্টপূর্বের দিকে লিডিয়ায় (বর্তমান তুরস্কে) রাজা গাইজেস "ইলেস্ট্রাম" নামক মিশ্রধাতুর মুদ্রা প্রচলন করার পর গ্রিকদের হাত হয়ে পুরো পৃথিবীতে ছড়িয়ে পড়া মুদ্রাব্যাবস্থা বিনিময় প্রথার অসুবিধা দূর করলেও আরেক অসুবিধা নিয়ে আসে৷ এতো এতো মূদ্রা একত্রে বহন ছিলো বেশ কষ্টসাধ্য। এর ফলে চীন দেশে ১১৯ খ্রিস্টপূর্ব নাগাদ কাগুজে নোটের প্রচলন শুরু হয়। নোট কিন্তু সরাসরি মূদ্রা নয়, একটা কেন্দ্রীয় ব্যাংক থেকে এই গ্যারান্টি দিয়ে বাজারে ছাড়া হয় যে ইহার বাহককে চাহিবামাত্র 'নোটের মান অনুযায়ী' টাকা দিতে অমূক ব্যাংক বাধ্য থাকবে। উপমহাদেশে প্রথম নোট ছাপা হয়েছিলো সম্রাট হুমায়ূনের মহানুভব শত্রু, গ্র‍্যান্ড ট্রাংক রোডের নির্মাতা শের শাহের রাজত্বকালে।



এই ছিলো বাংলাদেশের অর্থবিনিময়ব্যাবস্থা ''টাকা"র সংক্ষিপ্ত ইতিহাস। ধন্যবাদ

Md. Moshiur Rahman Sami

হাই, আমি আমাকে চিনতে পছন্দ করি। আমি উপকারে আসতে পছন্দ করি । আমি নিজেকে লুকিয়ে রাখতে পছন্দ করি। আমি চাই পরগমনের আগে পৃথিবীকে কিছু দিতে। আমি বিশ্বাস রাখি এটি করতে আমি আমার সর্বোচ্চ চেষ্টা করবো।

মন্তব্য বাক্সে কোনও স্প্যাম লিঙ্ক ভাগ করবেন না

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন