টিকটককে ঠেকাতে ভিডিওতে ওয়াটারমার্ক দেবে ইউটিউব

ছোট আকারের ভিডিও সহজে তৈরি ও বিনিময়ের সুযোগ থাকায় তরুণ-তরুণীদের কাছে খুবই জনপ্রিয় টিকটক। আর তাই টিকটকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে ইউটিউব শর্টস চালু করে ইউটিউব। সর্বোচ্চ ৬০ সেকেন্ডের ভিডিও তৈরি করে প্রদর্শনের সুযোগ থাকায় বেশ জনপ্রিয়তা পেয়েছে ইউটিউব শর্টস। তবে অনেক নির্মাতা নিয়মিত নিজেদের শর্টস ভিডিও টিকটকে বিনিময় করেন। ফলে টিকটকের সঙ্গে কিছুতেই পেরে উঠছে না ভিডিও বিনিময়ের সাইটটি।

সমস্যা সমাধানে শর্টস ভিডিও ডাউনলোড করতে গেলেই ভিডিওতে ওয়াটারমার্ক (লোগো, বার্তা, চিহ্ন) যুক্ত করবে ইউটিউব। ফলে ভিডিওগুলো ভালোভাবে দেখা যাবে না। শুধু তা–ই নয়, ভিডিওগুলো টিকটকে প্রদর্শন করলেও ইউটিউবের লোগো, বার্তা বা ছবি দেখা যাবে। ফলে টিকটক ব্যবহারকারীরা বুঝতে পারবেন ভিডিওটি ইউটিউব থেকে সংগ্রহ করা হয়েছে।

নতুন এ পরিকল্পনার কথা স্বীকার করে ইউটিউব জানিয়েছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইউটিউব ডেস্কটপ সংস্করণে ভিডিও ওয়াটারমার্ক যুক্ত করা হবে। ফলে অন্য প্ল্যাটফর্মে প্রচার হলেও সবাই জানতে পারবেন, ভিডিওটি প্রথমে ইউটিউবে প্রদর্শন করা হয়েছে। ফলে ওয়াটারমার্ক ছাড়া ভিডিও দেখতে হলে ইউটিউবে প্রবেশ করবেন তাঁরা।

উল্লেখ্য, ইউটউব ভিডিও বিনিময়ের লাগাম টেনে ধরলেও নিজেদের প্ল্যাটফর্মে থাকা ভিডিও স্বয়ংক্রিয়ভাবে ফেসবুক ও ইনস্টাগ্রামে বিনিময়ের সুযোগ চালু করতে যাচ্ছে টিকটক কর্তৃপক্ষ। নতুন এ পরিকল্পনার আওতায় কেবল টিকটক স্টোরিজে থাকা ভিডিওগুলো ফেসবুক ও ইনস্টাগ্রামে পাঠানো যাবে। এরই মধ্যে নির্দিষ্টসংখ্যক ব্যবহারকারীকে এ সুবিধা পরখ করার সুযোগ দিয়েছে টিকটক। এর মাধ্যমে আরও বেশি মানুষকে টিকটক ব্যবহারে উৎসাহিত করা যাবে বলে আশা করছে টিকটক কর্তৃপক্ষ।

Md. Moshiur Rahman Sami

হাই, আমি আমাকে চিনতে পছন্দ করি। আমি উপকারে আসতে পছন্দ করি । আমি নিজেকে লুকিয়ে রাখতে পছন্দ করি। আমি চাই পরগমনের আগে পৃথিবীকে কিছু দিতে। আমি বিশ্বাস রাখি এটি করতে আমি আমার সর্বোচ্চ চেষ্টা করবো।

মন্তব্য বাক্সে কোনও স্প্যাম লিঙ্ক ভাগ করবেন না

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন