উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহ

উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহ
New features of Windows 11

অবশেষে উইন্ডোজ এর  নতুন সংস্করণ, উইন্ডোজ ১১ এর ঘোষণা দিলো মাইক্রোসফট। রাউন্ডেড কর্নার, নতুন উইজেট, মাল্টি-টাস্কিংসহ প্রায় সকল ক্ষেত্রেই পরিবর্তন এসেছে উইন্ডোজ ১১ তে। যদিও অফিসিয়ালি মুক্তির বেশ কিছুদিন আগেই ফাঁস হয়ে যায় উইন্ডোজ ১১ এর বুটেবল ফাইল। চলুন জেনে নেয়া যাক, উইন্ডোজ ১১ এর সকল পরিবর্তন ও নতুন ফিচারসমুহ সম্পর্কে।

উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহ

উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহ
উইন্ডোজ ১১ এর টাস্কবারে এসেছে অন্যতম পরিবর্তন। উইন্ডোজ ১১ তে সম্পূর্ণভাবে ঢেলে সাজানো হয়েছে উইন্ডোজ স্টার্টমেন্যু ও টাস্কবারকে। উইন্ডোজ ১১ এর স্টার্টমেন্যু ও টাস্কবার এর অবস্থান পরিবর্তন করে মাঝখানে নিয়ে আসা হয়েছে, যা দেখতে অনেকটা অ্যাপল এর ম্যাক ওএস এর  মতো।

উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহ
মাল্টিটাস্কিংকে গুরুত্ব দিয়ে স্প্লিট-উইন্ডো ফিচারে এসেছে নতুন মাত্রা। একাধিক লেআউট থেকে নিজের সুবিধামত বাচাই করতে পারবেন উইন্ডোজ ১১ ব্যবহারকারীগণ। এছাড়াও আলাদা কাজ, যেমনঃ অফিস, ঘর কিংবা গেমিং এর জন্য আলাদা ডেস্কটপ এর সাথে আলাদা থিম ও ব্যবহারকারীগণ।

মাইক্রোসফট এর মেসেজিং অ্যাপ, মাইক্রোসফট টিমসকে উইন্ডোজ ১১ এর সাথে ইন্টিগ্রেটেড করে দেওয়া হয়েছে। ক্যালেন্ডার, ট্র্যাফিক, খবর বা খেলাধুলা – সবকিছুর জন্যই নতুন উইজেটস যুক্ত হয়েছে উইন্ডোজ ১১ তে।

উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহ


বড় সাইজের স্ক্রিনযুক্ত ডিভাইসের জন্য উন্নত করা হয়েছে উইন্ডোজ ১১ এর টাচ টার্গেট। এছাড়াও ভয়েস টাইপিং ফিচারও আসতে যাচ্ছে উইন্ডোজ ১১ তে। যুক্ত হয়েছে অটো এইচডিআর, যার ফলে আরো ভলো গেমিং উপভোগ করতে পারবেন উইন্ডোজ ১১ ব্যবহারকারীগণ।

উইন্ডোজ ১১ এর নতুন ফিচার এর মধ্যে সবচেয়ে সেরা আপডেট হতে হবে এর মাইক্রোসফট স্টোর এর অসাধারন উন্নতি। নতুন উইন্ডোজ ১১ এর মাইক্রোসফট স্টোর এ এসেছে পরিবর্তন, যাতে থাকছে আরো সুন্দর ডিজাইন ও ডেভলপারদের আকৃষ্ট করার মত সব ফিচার।

উইন্ডোজ ১১ এর নতুন ফিচারসমুহ

অ্যাপল এর এম১ চিপ চালিত ম্যাক ওএস এ আইওএস এর অ্যাপগুলো ব্যবহারের ফিচার আসতে না আসতেই একই রকম একটি ফিচার যুক্ত হয়েছে উইন্ডোজ ১১ তে। এখন থেকে অ্যামাজন অ্যাপস্টোর এ থাকা অ্যান্ড্রয়েড অ্যাপসমুহ সরাসরি ডাউনলোড করে ব্যবহার করা যাবে অ্যান্ড্রয়েড ১১ তে। 

আরও পড়ুন:-  পৃথিবীর বিখ্যাত 5 টি ব্রান্ডের লোগোতে লুকানো সব অদ্ভুত রহস্য গুলো জেনে নিন। 

কারা উইন্ডোজ ১১ আপডেট পাবে?

উইন্ডোজ ১০ যেমন উইন্ডোজ ৭ ও ৮ ব্যবহারকারীদের জন্য ফ্রি ছিলো, তেমনি উইন্ডোজ ১০ ব্যবহারকারীগণ ফ্রিতেই উইন্ডোজ ১১ এর আপডেট পাবে। উইন্ডোজ ১১ আপডেট পেতে মিনিমাম সিস্টেম কনফিগারেশন থাকা লাগবেঃ

  • ৬৪-বিট সিপিইউ,
  • ৪ জিবি র‍্যাম,
  • ৬৪ জিবি স্টোরেজ।

আরো পড়ুন:-

Md. Moshiur Rahman Sami

হাই, আমি আমাকে চিনতে পছন্দ করি। আমি উপকারে আসতে পছন্দ করি । আমি নিজেকে লুকিয়ে রাখতে পছন্দ করি। আমি চাই পরগমনের আগে পৃথিবীকে কিছু দিতে। আমি বিশ্বাস রাখি এটি করতে আমি আমার সর্বোচ্চ চেষ্টা করবো।

মন্তব্য বাক্সে কোনও স্প্যাম লিঙ্ক ভাগ করবেন না

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন