ইউটিউব ভিডিওতে ভিউস কিভাবে আনব?? ইউটিউব ভিডিওর জন্য কন্টেন্ট কোথা থেকে পাব??

আজ আমি আপনাদের ইউটিউব সম্পর্কিত দুটি সর্বোচ্চারিত প্রশ্ন নিয়ে হাজির হয়েছি।

How to get views on youtube video ?? Where can I get content for YouTube videos?


আমি ধরে নিচ্ছি যে আপনার একটি ইউটিউব চ্যানেল আছে এবং আপনি এই চ্যানেলটি থেকে টাকা ইনকাম করতে চান, কিন্তু আপনি বুঝতে পারছেন না যে আপনি কিভাবে কি করবেন? তাই আজ আপনার জন্য রইল কিছু প্রশ্নের সমাধান।

ইউটিউব ভিডিও-র জন্য কন্টেন্ট কোথা থেকে পাব?

ইউটিউবারদের একটি প্রধান সমস্যাই হল কন্টেন্ট নিয়ে। কেননা আপনার কনটেন্ট যদি ভালো না হয় এবং দর্শকের মনযোগ না পায় তাহলে আপনার লাভ কিছুই হবে না। কারণ একজন দর্শকই আপনার ভিডিও অপর দর্শকের কাছে পৌঁছে দেবে। তাই এক্ষেত্রে আপনাকে চ্যানেলে দর্শক আনার দিকে নজর দিতে হবে। আর দর্শক আপনার চ্যানেলে তখনই আসবে যখন আপনার ভিডিও-র কন্টেন্ট ইউনিক হবে। আর দর্শক আপনার চ্যানেলে বেশিক্ষণ ধরে থাকবে যার ফলে audience retention বেড়ে যাবে এবং ধীরে ধীরে আপনার চ্যানেলটি ইউটিউব সার্চে র‍্যাঙ্ক করতে শুরু করবে। আশা করি বোঝাতে পারলাম ইউনিক কন্টেন্ট কেন গুরুত্বপূর্ণ।



হুম এবার আসি কাজের কথায়- মনে রাখবেন আমি এখানে ইউনিক কন্টেন্ট বলতে বোঝাতে চেয়েছি, ইউসফুল এবং আপনার নিজস্ব কন্টেন্ট (কারো কপি না করা)। এবার প্রশ্ন হল এই কন্টেন্ট আপনি কোথা থেকে পাবেন? আপনার ইউটিউব  ভিডিওর জন্য আপনি কন্টেন্ট যেভাবে পেতে পারেন সেগুলি হল-

আপনার নিস বা বিষয় মোতাবেক চ্যানেল আপনি ইউটিউবে সার্চ করুন, তবে আপনি যে ভাষায় ভিডিও বানাবেন সেই ভাষায় সার্চ করবেন না। আমি ধরে নিলাম আপনি বাংলাতে ভিডিও বানাবেন এবং আপনার নিস হল- “অবাক করা তথ্য” নিয়ে। এবার আপনি ইউটিউবে সার্চ করুন সেই বিষয়টি। কিন্তু মনে রাখবেন সার্চ করবেন অন্য ভাষায়। যেমন ধরুন আপনি যদি বাংলাতে ভিডিও বানান তাহলে সার্চ করুন হিন্দি বা ইংরেজি ভাষায়। সেখান থেকে যে সমস্ত ভিডিওগুলির ভিউ বেশি সেগুলির প্রতিটির কয়েকটা তথ্য নিয়ে নিন। আপনি যদি দশটা ভিডিও থেকে মাত্র দুইটা করে তথ্য নিয়ে নেন। তাহলে কিন্তু আপনার কাছে সর্বমোট ২০ টি তথ্য থাকবে। আর এই ২০ টি তথ্য দিয়ে আপনি অনায়াসেই আপনার মত করে সাজিয়ে গুছিয়ে একটি নিজস্ব কন্টেন্ট বানিয়ে নিতে পারবেন।

আর ছবি এবং ভিডিও ফুটেজ আপনাকে তাদেরটা কপি করলে হবে না। আপনাকে আপনার তথ্য রিলেটেড ছবি বা ভিডিও কপিরাইট ফ্রি সাইট থেকে নামিয়ে নিতে হবে।

আমি আপনাকে কক্ষনোই তাদের পুরো ভিডিওর কন্টেন্ট কপি করতে বলব না। কারণ বাংলা ভাষাভাষী কোনো দর্শক হিন্দি ভাষাতে তৈরি সেই ভিডিওটি দেখতেই পারে। আর আপনি যদি পুনরায় সেই কন্টেন্ট গুলি পুরো ঝেড়ে দেন, তাহলে সেই দর্শক আপনার ভিডিও দেখতে চাইবে না, একটু দেখেই সে চলে যাবে। তাই অল্প অল্প তথ্য কপি করে সেটিকে নিজের মত করে গুছিয়ে নিন।

আপনি আপনার নিস মোতাবেক তথ্য গুগলে সার্চ করতে পারেন। আমি আবারও ধরে নিলাম আপনি “অবাক করা তথ্য” নিয়ে ভিডিও বানাতে চান। আপনি এমন অনেক ব্লগ সাইট পেয়ে যাবেন যেগুলিতে এই রিলেটেড ব্লগ পোস্ট করা হয়ে থাকে। যেমন উদাহরণ স্বরূপ আপনি এই সাইটটিতে-ই “অবাক করা তথ্য” নামে একটি category দেখতে পাবেন। আপনি চাইলেই কিন্তু সেখান থেকে তথ্য নিতে পারেন। আপনি কোনো প্রকারের কপিরাইট পাবেন না। ঠিক এইভাবেই আপনি হিন্দিতে বা ইংরেজিতে বিভিন্ন সাইট থেকে তথ্য পেতে পারেন, তারপর সেগুলিকে নিজের মত করে পরিবেশন করুন।

এছাড়াও আপনি বিভিন্ন খবরের চ্যানেলে বা পেপারে চোখ রাখতে পারেন। বা গুগল থেকেও সার্চ করতে পারেন।

আশা করছি আপনারা বুঝেছেন যে ইউটিউব  ভিডিওর জন্য কন্টেন্ট কিভাবে পেতে পারেন।  

ইউটিউব  ভিডিওতে ভিউ কিভাবে আনব?

আমি আপনাকে বেশ কিছু টিপস দিচ্ছি ইউটিউব ভিডিওতে ভিউ আনার জন্য-

আপনি সোশ্যাল মিডিয়া (ফেসবুক, ইন্সটাগ্রাম ইত্যাদি) থেকে ভিউ আনতে পারেন। ফেসবুকে ভিডিও শেয়ার করার সময় আপনার ভিডিও সেটিংসে গিয়ে “allow embedding” অপশনটি অফ করে দিন এরফলে আপনার ভিডিওর thumbnail বড় দেখাবে। এবং বেশি ক্লিক পড়ার সুযোগ থাকে। আমি আগেই বলেছি আপনার কন্টেন্ট ইউনিক হওয়া জরুরি। সেটি কিন্তু এক্ষেত্রেও কাজে লাগবে। যেমন ধরুন- আপনি কোনো ভিডিও ফেসবুকে শেয়ার করেছেন। আপনার Thumbnail দেখে আমার ভালো লাগল এবং ক্লিক করে ভিডিওটি দেখতে গেলাম। এবার আপনার কন্টেন্ট যদি ভালো মানের না হয় আমি কিন্তু বেশিক্ষণ আপনার ভিডিও দেখব না, একটু  দেখেই চলে আসব, যার ফলে এর ক্ষতিকর প্রভাব পড়বে আপনার চ্যানেলে।



আর হ্যাঁ ফেসবুকে ভিডিও শেয়ার করার সময় যতগুলো বন্ধুকে ট্যাগ করতে পারেন করবেন, এরফলে আপনার বন্ধুর-বন্ধুর কাছেও আপনার ভিডিও পৌঁছে যাবে, ফলে ক্লিক পড়ার সুযোগ বাড়বে। তবে আপনি যদি মোবাইল দিয়ে সরাসরি ফেসবুক অ্যাপের মাধ্যমে ট্যাগ করতে যান তাহলে আপনি ৪৯ জনের বেশি ব্যাক্তিকে ট্যাগ করতে পারবেন না। তাই আপনি chrome এ গিয়ে সেখানে ফেসবুক খুলুন এবং সেখান থেকে আপনি ৯৯ জনকে বা তার বেশি জনকেও ট্যাগ করতে পারবেন।

আপনি ফেসবুকে আপনার নিস ২মোতাবেক গ্রুপে জয়েন হতে পারেন। সেখানে আপনি আপনার ভিডিও শেয়ার করতে পারেন।  

আপনার কাছে যদি কিছু পরিমাণ অর্থ থাকে তাহলে আপনি পেইড ভিউ কিনতে পারেন। আপনি দুটি মাধ্যমে পেইড ভিউ কিনতে পারেন।

এক- আপনি গুগল অ্যাডস ব্যবহার করতে পারেন। এখানে খুবই কম দামে আপনি ভিউ পাবেন। আর আপনি এখানে ক্যাসব্যাকও পেয়ে যাবেন। তবে বলে রাখি এই পদ্ধতির দ্বারা প্রাপ্ত ভিউ কাউন্ট হবে ঠিকই আপনার watch time কাউন্ট হবে না। তবে সাবস্ক্রাইবার কাউন্ট করা হবে। আর সাবস্ক্রাইবার আসলে আপানার ভিডিওতে ভিউ এবং watch time, automatically চলে আসবে।

দুই-আপনি ফেসবুকের মাধ্যমেও পেইড ভিউ কিনতে পারেন। আর এর মাধ্যমে আসা watch time count করা হবে। তবে বলে রাখি ফেসবুকে অ্যাড চালাতে গেলে আপনার টাকা খরচ বেশি হবে।

এবার আপনিই জানেন আপনি কোনটা করতে চান!

আর হ্যাঁ, উপরোক্ত প্রক্রিয়াগুলি করলে আপনার মনিটাইজেশন পেতে কোনো অসুবিধা হবে না।  



Md. Moshiur Rahman Sami

হাই, আমি আমাকে চিনতে পছন্দ করি। আমি উপকারে আসতে পছন্দ করি । আমি নিজেকে লুকিয়ে রাখতে পছন্দ করি। আমি চাই পরগমনের আগে পৃথিবীকে কিছু দিতে। আমি বিশ্বাস রাখি এটি করতে আমি আমার সর্বোচ্চ চেষ্টা করবো।

মন্তব্য বাক্সে কোনও স্প্যাম লিঙ্ক ভাগ করবেন না

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন