পানি খাওয়ার পরে আমাদের দেহ ঘামে কেন?

দেহ ঘামার কারণ

প্রচুর পরিমাণে জল বা অন্য কোনও তরল পান করে যদি না এটি মূত্রবর্ধক হয় তবে আপনি মারাত্মকভাবে ডিহাইড্রেটেড হন না। এবং আপনি কত ঘামছেন তার ওপর ভিত্তি করে বলা যায় না যে  আপনি কতটুকো ডিহাইড্রেটেড। 

Why do our bodies sweat after drinking water?
Why do our bodies sweat after drinking water? 
আপনি যে পরিমাণ ঘাম ঘামছেন তা নির্ভর করে আপনার শরীরের তাপমাত্রা কতটা গরম। আপনার শরীর সাধারণত আপনার দেহের তাপমাত্রা 98.5 ডিগ্রি ফারেনহাইটের নিকটে খুব সংকীর্ণ পরিসরে রাখার চেষ্টা করে। কিছু লোকের জন্য 98.6 এর চেয়ে কিছুটা কম বা এটি স্বাভাবিক যা তাদের পক্ষে ঠিক।

যখন আপনার শরীরের তাপমাত্রা বাইরে গরম থাকে এবং যখন আপনার জ্বর হয় তখন আপনি শারীরিক কার্যকলাপ করেন। এগুলি আপনার ঘামের স্বাভাবিক কারণ। কখনও কখনও হরমোনের পরিবর্তন এর কারণেও ঘামও হতে পারে। এগুলি স্বাভাবিক।

তবে, কখনও কখনও অতিরিক্ত ঘাম হওয়া কিছু ভুলের লক্ষণ হতে পারে এবং এই ধরণের ঘামকে ডাইফোরেসিস বলা হয়। যখন হার্ট অ্যাটাক হয় তখন একজন ব্যক্তির ডিপথেরিয়া হতে পারে এবং এটি তাদের একমাত্র লক্ষণ । সুতরাং যদি আপনি "অযথা" ঘামেন, আপনার অবিলম্বে ডাক্তাররের পরার্মশ নেওয়া উচিত।

আরও পড়ুন:- খুব বেশি লেবু জল খেলে কি কি ক্ষতি হয় ?

এখন আবার জ্বরে ফিরে যাচ্ছি। জ্বর আসলে শরীরের জন্য উপকারী কারণ এটি শরীরের সংক্রমণকে আরও ভালভাবে লড়াই করতে সহায়তা করে। কিছু লোক টাইলেনল বা মোট্রিনের মতো জ্বর-হ্রাসকারী মেডগুলি চালায়। আপনার যখন উচ্চ জ্বর হয় বা যখন আপনি ব্যথার মতো অস্বস্তি বোধ করেন তখনই আপনার NAISID নেওয়া উচিত। 

আপনি যখন আরও বেশি জল পান করবেন তখন আপনি আবার প্রস্রাব করবেন, আপনি কতটা হাইড্রেটেড এবং আপনার কিডনি কতটা ভালভাবে কাজ করছে তার উপর নির্ভর করে - আপনি ভাল হাইড্রেটেড কিনা তা সহজেই দেখা যায়: আপনি প্রস্রাব করার সাথে সাথে প্রস্রাবের রঙ দেখুন। প্রস্রাব খড়ের রঙ হওয়া উচিত। দেহ প্রস্রাবের অর্থ আপনি ডিহাইড্রেটড (এবং কখনও কখনও আপনার প্রস্রাবে রক্তের ইঙ্গিত দিতে পারে)। আপনার মূত্রটি খুব ফেনাযুক্ত থাকলে আপনারও একজন ডাক্তার দেখা উচিত কারণ এটি সাধারণত প্রস্রাবে প্রোটিনের উপস্থিতি নির্দেশ করে।

কিন্তু ঘাম সম্পর্কে আপনার আসল প্রশ্নের পিছনে: ঘাম ডায়াফোরসিসের লক্ষণগুলির মতোই খারাপ হতে পারে। যদি তাপের সময় আপনার শরীর ঘাম না করে তবে আপনার শরীরের তাপমাত্রা থার্মোমিটার দিয়ে পরীক্ষা করে ডাক্তারের সাথে দেখা করুন।

 আরো পড়ুন:-

যদি এই আর্টিকেল এ কোন ভুল 😒 থাকে বা কোনো মতামত 🤨 দিতে চান  তাহলে Contact Us এ গিয়ে অভিযোক বা যোগাযোক  করুন 😊

Md. Moshiur Rahman Sami

হাই, আমি আমাকে চিনতে পছন্দ করি। আমি উপকারে আসতে পছন্দ করি । আমি নিজেকে লুকিয়ে রাখতে পছন্দ করি। আমি চাই পরগমনের আগে পৃথিবীকে কিছু দিতে। আমি বিশ্বাস রাখি এটি করতে আমি আমার সর্বোচ্চ চেষ্টা করবো।

মন্তব্য বাক্সে কোনও স্প্যাম লিঙ্ক ভাগ করবেন না

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন