জীবনের কিছু সেরা টিপসগুলো

পার্ট ০১

১। যারা আমাকে চ্যালেঞ্জ করে ও একই সাথে সম্মান করে, তাদের সাথে বেশি সময় কাটাই।

২। অনেক বেশি পড়াশোনা করবো। পড়াশোনার ক্ষেত্র বাড়াই।

৩। সবার কাছ থেকে শিখতে থাকি।

৪। যেসব জিনিস আমাকে অনুপ্রাণিত করে সেসবের পিছে ছুটি এমনকি যদি টাকা নাও আসে।

৫।ক্ষুধার্ত থাকি যদি আমাকে থাকতে হয় এবং যতক্ষণ প্রয়োজন।

জীবনের কিছু সেরা টিপসগুলো

৬। অল্প কিছু জিনিস নিয়ে জীবন চালানোর চেষ্টা করুন, আপনি পারেন- এটা দেখার জন্য।

৭। অল্প বয়সে বড়সড় কোন সফলতা অর্জনের চেষ্টা এখন থেকেই শুরু করি। আরও বড় কিছু করার জন্য আমাকে সাহস যোগাবে।

৮। নতুন একটি ভাষা শিখে ফেলি।

৯। নগদ অর্থ আর সমমূল্যের জিনিস(শেয়ার,সম্পত্তি ইত্যাদি) পছন্দ করার সুযোগ থাকলে বেশিরভাগ সময় নগদ অর্থ নিব।

১০। ভালো আত্নজীবনী গুলো পড়া শুরু করি। ইতিহাসের সেরা মেন্টরদের কার্যপদ্ধতি আমার সামনে থাকবে।

১১। তাড়াতাড়ি ঘুমাব এবং তাড়াতাড়ি উঠে পড়বো।

১২। ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রামের ফলোয়াররা আমাকে আরামে রাখবে না।

১৩। চারপাশের পরিস্থিতি অনুযায়ী নিজেকে কাজে লাগানোর মতো করে প্রস্তুত করি।

১৪। যেখানে আমি নিজেকে নিরাপদ মনে করি, সেখানে নিজের আবাস বানাই।

১৫। ঠাণ্ডা পানিতে শাওয়ার করার অভ্যাস শুরু করি। কফির চেয়ে বেশি ফলপ্রসূ। আমার কমফোরট জোন আরও বৃদ্ধি করবে।

১৬। ক্ষুধার্ত থাকাকে উপভোগ করি। আক্ষরিক এবং উপমা- দুই ভাবেই।

১৭। যারা আমাকে সাহায্য করেছে তাদের প্রতিদান কয়েনগুণ বৃদ্ধি করে ফেরত দিতে চেষ্টা করবো - সবসময় । যারা আমাকে কখনো সাহায্য করেনি আর যারা করতে পারে না- তাদেরকেও সাহায্য করবো।

১৮। বলার চেয়ে শোনাতে বেশি সময় দিব। মনোযোগ দিয়ে শুনি।

১৯. নিয়মিত হাঁটি। হাঁটাতে সময় দেই। অল্প দুরত্ব হেঁটে পার করবো।

২০। প্রতিবেশীদের সাথে ভালো সম্পর্ক রাখবো। কম বেশি সময় দেয়ার চেষ্টা করবো। কখনো না কখনো এর ফল পাওয়া যাবে।

২১। কখনোই কারও সাথে প্রতারণা না। না, না, না।

২২। কি নিয়ে আমার ঈর্ষা হয় তা বের করি। নিজের সম্বন্ধে অনেক কিছু পরিষ্কার হয়ে যাবে! সেসব বিষয় নিয়ে কাজ করবো।

২৩। পাবলিক স্পিকিং অবশ্যই শিখবো।

২৪। কারও সাহায্যের প্রয়োজন দেখলে আরেকজনের জন্য অপেক্ষা করবো না আর কারও জন্য। সাথে সাথে তৈরি হয়ে যাব।

২৫। ভোর বেলাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ গুলো করবো। এই শান্তশিষ্ট সময়টুকু শুধু আমার জন্য।

২৬। এটা সবসময় মনে রাখবো যে আমি আমার জায়গায় আসার উপর আমার ক্রেডিট ২০%। বাকি সব আমার বাব-মা, আশেপাশের মানুষজন। এবং অবশ্যই মহান আল্লাহ'তালা। সবার সবকিছু মিলেই আজকে এই আমি। বিন্দুমাত্র অহংকার যেন ভুলেও না আসে। আরও চেয়ে একটু বেশি সুযোগ পাওয়ার কারণে আজকে আমি এই জায়গায়।

পার্ট ০২

  1. আপনি যদি মোটরসাইকেল অথবা ব্যক্তিগত গাড়ি কিনতে চান এবং কিছুটা অতিরিক্ত ছাড় পেতে চান একইসঙ্গে, তাহলে মাসের শেষ দিকে কিনবার চেষ্টা করুন। সেলসম্যানরা মাসিক লক্ষ্য পূরণ করার জন্য কিছুটা অতিরিক্ত ঝুঁকি নিয়ে থাকে।
  2. আপনি যদি পুরনো গাড়ি কিনতে চান এবং গাড়িটির অতীত সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে গাড়ির নাম্বার দেখে এসএমএসের মাধ্যমে গাড়ির মালিকের প্রথমে নাম জেনে নিন। এবার একটু বুদ্ধি খরচা করে আঞ্চলিক থানায় গিয়ে ওই গাড়ির সম্পর্কে জেনে নিন। যদি কোন বড়োসড়ো দুর্ঘটনার মুখোমুখি হয়ে থাকে আগে, তাহলে আপনি সে খবরটি পেয়ে যাবেন
জীবনের কিছু সেরা টিপসগুলো

  1. যখনই কোন ট্রাফিক পুলিশ অথবা পুলিশের অবাঞ্ছিত মুখোমুখি হবেন, প্রথমে উনারা আপনার নাম এবং ঠিকানা এবং বাবার নাম ও জিজ্ঞেস করতে পারে। এসব বলে ওরা আপনাকে প্রথম সাক্ষাতেই নার্ভাস করে দিতে পারে। যদি আপনি প্রথম জিজ্ঞাসাতেই সবকিছু বলে দেন, ওরা বুঝে যাবে আপনি ভয় পেয়েছেন এবং আপনাকে ব্যবহার করে অনৈতিক ফায়দা তুলতে শুরু করবে। অর্থাৎ সোজা কথায় টাকা চাইবে। চেষ্টা করবেন কোন কিছুরই উত্তর সঙ্গে সঙ্গে না দেওয়ার এবং ড্রাইভিং লাইসেন্স হস্তান্তর করবেন না। সাফল্যের সঙ্গে পরিস্থিতি জয় করার সম্ভাবনা আপনার অনেকটাই বেড়ে যাবে।
  2. শপিংমলে ফাকা অবস্থায় এবং সহজভাবে কেনাকাটা করতে চাইলে বিকেল তিনটা থেকে পাঁচটার মধ্যে শপিং করার চেষ্টা করুন, এই সময় ভির সব থেকে কম থাকার সম্ভাবনা থাকে
  3. কারো সঙ্গে কথা বলার সময় "আমি" সর্বনাম টি সব সময় কম ব্যবহার করার চেষ্টা করুন। আপনি ওই ব্যক্তির মন সহজে জয় করতে পারবেন।
  4. দিনের শুরুটা সব সময় প্রার্থনা দিয়ে শুরু করবেন। আপনার দিন ভালো যেতে বাধ্য।
  5. একটু অন্যরকম সময় কাটাতে চান? কোন একটি বড় হাইওয়ে র ঠিক মাঝে চলে যান। এবার আপনার গাড়ি অথবা বাইকটিকে একটু পাশে রেখে ওখানে দাঁড়ানোর চেষ্টা করুন। হাইওয়ের দুপাশ থেকে আসা গাড়ি গুলোকে ভাল করে লক্ষ্য করার চেষ্টা করুন। গভীর রাতের দিকে করতে পারলে এগুলোও ভালো লাগবে আরো বেশি। আপনার জীবনে অন্যরকম অভিজ্ঞতা পেয়ে যাবেন।
  6. চা য়ে যদি মিষ্টি বেশি হয়ে যায়, তৎক্ষণাৎ একটি মিষ্টি বিস্কুট খেয়ে নিন। এবার চা সুস্বাদু হয়ে উঠবে
  7. জীবনে কোন একটি ভুল করে ফেললে এবং তার জন্য আফসোস হতে শুরু করলে তৎক্ষণাৎ আপনি ভাবুন আগামী পাঁচ বছর পর এই ঘটনার কোনো প্রভাব আপনার জীবনে থাকবে কিনা? যদি মনে হয় থাকবে না, তাহলে আর আফসোস করার কিছু নেই ভুলে যান সব কিছু।
  8. মন ভালো লাগছে না, গান শুনতেও ইচ্ছা করছে না! আপনি এক কাজ করুন। আপনার প্রিয় গানটি কে চালিয়ে ওই গানের লিরিক্স অনুসরণ করে গানটি গাওয়ার চেষ্টা করুন, ভালো লাগবে
  9. গাড়ি অথবা বাইক সব সময় 60 কিলোমিটার প্রতি ঘন্টা মধ্যে সীমাবদ্ধ রাখার চেষ্টা করুন। জীবন এবং জ্বালানি দুটোই বেঁচে যাবে।
  10. গীতা, কোরআন, বাইবেল অথবা আপনার প্রিয় ধর্মগ্রন্থকে একবার ভালো করে পড়ে নিন। জীবনে দ্বিতীয় বার কোন সেলফ ডেভেলপমেন্ট এর বই পড়তে হবে না।
  11. অনাবশ্যক লোন নেওয়ার ইচ্ছে হলে আপনি শুধু ওই লোনের প্রদেয় সুদের কথা চিন্তা করতে থাকুন। লোন নেওয়ার ইচ্ছে চলে যাবে।
  12. আপনি যদি ধূমপায়ী হয়ে থাকেন, কিন্তু বর্তমানে ধূমপান ছাড়ার ইচ্ছা হয়েছে; তাহলে ধূমপানের ইচ্ছে হওয়ার সঙ্গে সঙ্গে এক গ্লাস গরম দুধ খেয়ে নিন। ধূমপানের ইচ্ছে অনেকটা চলে যাবে।
  13. বাংলাদেশের বন্ধুদের সাথে আলাপ করুন। ওনারা খুব ভালো মনের মানুষ। আপনার মনকেও ভালো করে দেবে
  14. কুরুক্ষেত্রে মহাভারতের বিভিন্ন চরিত্র কে দেওয়া শ্রীকৃষ্ণের উপদেশগুলো নিয়মিতভাবে শোনবার চেষ্টা করুন। জীবনে চলতে সুবিধা হবে।
  15. আপনি যদি চশমা ব্যবহার করেন এবং সহজ উপায়ে নিয়মিত পরিষ্কার করার উপায় খোঁজেন, তাহলে আমি বলব চশমা টিকে একটি পাত্রে জলপূর্ণ করে 10 থেকে 15 মিনিট ডুবিয়ে রাখুন। এবার কোন সুতির কাপড় দিয়ে ভালো করে মুছে নিন। ফারাক বুঝতে পারবেন। রাসায়নিক জিনিস ব্যবহার না করার পরামর্শ দেবো, এতে চশমার উপরে আবরণ নষ্ট হয়ে যায়।
  16. বাইক অথবা গাড়িতে তেল ভরতে চাইলে খুব সকালে অথবা একটু রাতের দিকে তেল ভরার চেষ্টা করুন। এই সময়ে তেলের ঘনত্ব সবথেকে কম থাকার সম্ভাবনা। অর্থাৎ আপনি একই টাকায় একটু বেশি পরিমাণ তেল পেয়ে যাবেন। এবং সব সময় ট্যাঙ্কি পূর্ণ করে তেল পরে চেষ্টা করুন, এতে পেট্রল পাম্প দ্বারা ঠকবার সম্ভাবনা কমে যায়।

 আরো পড়ুন:-

Md. Moshiur Rahman Sami

হাই, আমি আমাকে চিনতে পছন্দ করি। আমি উপকারে আসতে পছন্দ করি । আমি নিজেকে লুকিয়ে রাখতে পছন্দ করি। আমি চাই পরগমনের আগে পৃথিবীকে কিছু দিতে। আমি বিশ্বাস রাখি এটি করতে আমি আমার সর্বোচ্চ চেষ্টা করবো।

মন্তব্য বাক্সে কোনও স্প্যাম লিঙ্ক ভাগ করবেন না

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন